ছুটি বিধিমালা (ডাউনলোড লিঙ্কসহ ও ভিডিওসহ): - জানতে চাই, জানাতে চাই

ছুটি বিধিমালা (ডাউনলোড লিঙ্কসহ ও ভিডিওসহ):



প্রিয় পাঠক, আসসালামু আলাইকুম। ছুটিবিধির এ পোস্টে আপনাকে স্বাগত জানাচ্ছি। কর্মক্ষেত্রে নিয়মিত উপস্থিতি সংক্রান্ত বিধিমালা জানা না থাকার কারনে অনেক সরকারি কর্মচারিকে বিভিন্ন সময়ে নানা ধরনের সমস্যায় পড়তে হয়। তাই সকল সরকারি কর্মচারির ছুটি বিধি সম্পর্কে ধারনা থাকা আবশ্যক। ছুটি সম্পর্কিত নিয়মাবলি The Prescribed Leave Rules, 1959. Fundamental Rules, Bangladesh Service Rules  এবং সময় সময়ে সরকার
কর্তৃক আদেশ দ্বারা নিয়ন্ত্রিত হয়। উক্ত বিধিমালা ও বিভিন্ন আদেশের আওতায় বিভিন্ন প্রকার ছুটির বিভিন্ন ধরনের বিধি-বিধান রয়েছে। নিম্নে The Prescribed Leave Rules, 1959, Fundamental Rules, Bangladesh Service Rules সহ বিভিন্ন ধরনের ছুটি নিয়ে আলোচনা করা হলো।

http://allgazettes.blogspot.com/


নির্ধারিত ছুটি বিধিমালা, ১৯৫৯ [সর্বশেষ সংশোধনীসহ]
(নির্ধারিত ছুটি বিধিমালা, ১৯৫৯ ফাইন্যান্স (অডিট) ডিপার্টমেন্টের লিভ এণ্ড এলাউন্স সেকশনের নোটিফিকেশন নং (এফ,এ) ৩১- ৯৬/৫৯/২১২ তারিখ : ২রা অক্টোবর, ১৯৫৯-এর মাধ্যমে জারি করা হয় । পরবর্তী পর্যায়ে নোটিফিকেশন নং আর-৩/৩১-৩//৬৩/৩৩৭ তারিখ : ১৯শে আগস্ট, ১৯৬৫-এর মাধ্যমে ৯নং বিধির ৩নং উপবিধির অনুচ্ছেদ ২-এর উপ-অনুচ্ছেদ (এ) তে এবং নোটিফিকেশন নং এম এফ/আর-২/মিস/৭৩ (২১২) তারিখঃ ২৬/১২/১৯৭৩-এর মাধ্যশে ৩নং বিধিতে গুরুত্বপূর্ণ সংশোধনী আনা হয় ।)
বিধি -১ ( সংক্ষিপ্ত শিরোনাম, প্রারম্ভ ও প্রয়োগ )
(১) এই বিধিমালা নির্ধারিত ছুটি বিধিমালা, ১৯৫৯ নামে অভিহিত হইবে ।
(২) ইহা তাৎক্ষণিকভাবে বলবত হইবে এবং ইহা ১৯৫৯ সালের ১লা জুলাই হইতে কার্যকর হইয়াছে বলিয়া গণ্য হইবে ।
(৩) ১লা জুলাই, ১৯৫৯ তারিখে অথবা তৎপরবর্তী সময়ে সরকারী চাকুরীতে নিয়োজিত সকল সরকারী কর্মচারীদের উপর এই বিধি প্রযোজ্য হইবে ।
বিধি - ২( অপশন ) প্রয়োগ নাই ।
বিধি -৩ (গড় বেতনে ও অর্ধ গড় বেতনে ছুটি )
(১) স্থায়ী সরকারী কর্মচারী-
টীকা  (এ) (i) (ii) (iii) এবং (বি) অনুচ্ছেদসমূহ স্মারক নং MF/RII/Misc/73 (212) তারিখ ঃ ২৬/১২/১৯৭৩ দ্বারা বাতিল করা হইয়াছে ।
    (i) কর্মকালীন সময়ে ১১ ভাগের ১ ভাগ হারে গড় বেতনে ছুটি অর্জিত হইবে এবং সর্বাধিক চার মাস পর্যন্ত এইভাবে জমা হইবে । চার মাসের অতিরিক্ত অর্জনকৃত ছুটি 'ছুটি হিসাব'-এর পৃথক আইটেমে জমা হইবে । পৃথক আইটেমে জমাকৃত ছুটি হইতে মেডিকেল সার্টিফিকেটের ভিত্তিতে অথবা তীর্থযাত্রার, শিক্ষার অথবা বাংলাদেশ, বার্মা, শ্রীলংকা ও ভারতের বাহিরে শ্রান্তি ও বিনোদনের উদ্দেশ্যে গড় বেতনে ছুটি মঞ্জুর করা যাইবে ।
    (ii) গড় বেতনে ছুটি এককালীন চার মাসের অধিক ভোগ করা যাইবে না । তবে মেডিকেল সার্টিফিকেটের ভিত্তিতে অথবা তীর্থযাত্রার, শিক্ষার বা বাংলাদেশ, বার্মা, শ্রীলংকা ও ভারতের বাহিরে শ্রান্তি ও বিনোদনের উদ্দেশ্যে চার মাসের অতিরিক্ত ছুটি ভোগের ক্ষেত্রে এই সীমা ছয় মাসে বর্ধিত করা যাইবে ।
    (iii) কর্মকালীন সময়ের ১২ ভাগের ১ ভাগ হারে অর্ধ গড় বেতনে ছুটি অর্জিত হইবে এবং সীমাহীনভাবে ইহা জমা হইবে । মেডিকেল সার্টিফিকেট দাখিল করা হইলে, এই অর্ধ গড় বেতনের ছুটিকে সর্বাধিক বার মাস পর্যন্ত গড় বেতনের ছুটিতে রূপান্তর করা যাইবে । প্রতি দুই দিন অর্ধ গড় বেতনের ছুটির পরিবর্তে একদিন গড় বেতনের ছুটি, এই হারে ছুটির রূপান্তর করিতে হইবে ।
----------------------------------------------------------------------------------------------------------------------------
---------------------------------------------------------------------------------------------------------------

ছুটি সম্পর্কিত নিয়মাবলি The Prescribed Leave Rules 1959, Fundamental Rules, Bangladesh Service Rules এবং সময়ে সময়ে সরকার কর্তৃক জারিকৃত আদেশ দ্বারা নিয়ন্ত্রিত হয়। উক্ত বিধিমালা ও বিভিন্ন আদেশের আওতায় নিম্নোক্ত প্রকার ছুটির বিধান রয়েছে।
(ক) কোন সরকারি কর্মচারি নিম্নবর্ণিত যে কোন ধরণের ছুটি প্রযোজ্য ক্ষেত্রে পাবেন, যথাঃ
(১) অজির্ত ছুটি (Earned Leave)
(২) অধ্যয়ন ছুটি (Study Leave) 
(৩) প্রসূতি ছুটি (Maternity Leave)
(৪) চিকিৎসালয় ছুটি (Hospital Leave) 
(৫) বিশেষ অসুস্থতাজনিত ছুটি (Special sick leave)
(৬) অবসর গ্রহণের জন্য প্রস্ত্ততিমূলক ছুটি (PRL):
(৭) বিনা বেতনে ছুটি (Leave without pay)
(৮) নৈমিত্তিক ছুটি (Casual Leave)
(৯) শ্রান্তি বিনোদন ছুটি (Rest and recreation leave)
(১০) ঐট্ছিক ছুটি (Optional leave)
(১১) সাধারন ছুটি (Public holiday)
(১২) নির্বাহী আদেশে ছুটি (Government holiday)

মাতৃত্বকালীন ছুটি সম্পর্কে দেখুন চমৎকার এ ভিডিওটি-

এক সাথে প্রদানযোগ্যে সবোর্চ্চ ছুটি:
এক সাথে সবের্বাচ্চ এক বৎসর পর্যন্ত ছুটি নেওয়া যাবে, তবে মেডিকেল প্রত্যায়নপত্র সাপেক্ষে এ ছুটির পরিমাণ দুবৎসর পর্যন্ত বর্ধত করা যেতে পারে।
প্রাপ্যতাবিহীন ছুটি (Leave not due): 
১) ডাক্তারী সার্টিফিকেট দ্বারা সমর্থিত হইলে, কোন কর্মচারীকে তাহার সমগ্র চাকুরী জীবনে সর্বোচ্চ বার মাস পর্যন্ত এবং অন্য কোন কারণে হইলে, তিন মাস পর্যন্ত অর্ধ বেতনে ছুটি মঞ্জুর করা যাইতে পারে।
(২) যখন কোন কর্মচারী তাহার ছুটি পাওনা হওয়ার পূর্বেই প্রাপ্যতাবিহীন ছুটি ভোগ করিয়া ফিরিয়া আসেন তখন তিনি পূর্বেই যে ছুটি ভোগ করিয়াছেন সেই ছুটি অর্জিত না হওয়া পর্যন্ত নূতনভাবে গড় অর্ধ বেতনে কোন ছুটি পাইবার অধিকারী হইবেন না।
অসাধারণ ছুটি (Extraordinary Leave)
(১) যখন কোন কর্মচারীর অন্য কোন ছুটি পাওনা না থাকে বা অন্য প্রকার কোন ছুটি পাওনা থাকে অথচ সংশিলষ্ট কর্মচারী লিখিতভাবে অস্বাভাবিক ছুটির জন্য আবেদন করেন তখন তাহাকে অসাধারণ ছুটি মঞ্জুর করা যাইতে পারে।
(২) অসাধারণ ছুটির মেয়াদ একবারে তিন মাসের অধিক হইবে না, তবে নিম্ন বর্ণিত ক্ষেত্রে উক্ত ছুটির মেয়াদ বর্ধিত করা যাইতে পারে,
(ক) যে ক্ষেত্রে সংশিলষ্ট কর্মচারী এই শর্তে বিদেশে প্রশিক্ষণ গ্রহণের অনুমতি প্রাপ্ত হন যে, উক্ত প্রশিক্ষণ গ্রহণের পরে পাঁচ বৎসরের জন্য তিনি ………………………………………… এ চাকুরী করিবেন, অথবা
(খ) যে ক্ষেত্রে সংশিলষ্ট কর্মচারী চিকিৎসাধীন থাকেন; অথবা
(গ) যে ক্ষেত্রে …………………………………. এই মর্মে সন্তুষ্ট হয় যে, কর্মচারী তাহার নিয়ন্ত্রণ বহির্ভূত কারণে কর্তব্যে যোগদান করিতে অসমর্থ।
(৩) ছুটি মঞ্জুর করার ক্ষমতা সম্পন্ন কর্তৃপক্ষ কোন কর্মচারীর বিনা ছুটিতে অনুপস্থিতির সময়কে ভূতাপেক্ষ কার্যকরতাসহ অসাধারণ ছুটিতে রূপান্তরিত করিতে পারেন।

নৈমিত্তিক ছুটি নিয়ে দেখুন এ তথ্যবহুল ভিডিওটি-
 
বিশেষ অক্ষমতাজনিত ছুটি (Special Disability Leave):
(১) কোন কর্মচারী তাঁহার যথাযথ কর্তব্য পালনকালে বা উহা পালনের পরিণতিতে অথবা তাঁহার পদে অধিষ্ঠিত থাকিবার কারণে আঘাতপ্রাপ্ত হইয়া অক্ষম হইলে, ………………………………..তাঁহাকে বিশেষ অক্ষমতা ছুটি মঞ্জুর করিতে পারে।
(২) যে অক্ষমতার কারণে অক্ষমতাজনিত ছুটি চাওয়া হয় সেই অক্ষমতা তিন মাসের মধ্যে প্রকাশ না পাইলে এবং যে ব্যক্তি অক্ষম হন, সেই ব্যক্তি অনুরূপ অক্ষমতার কারণে অবিলম্বে …………. কে অবহিত না করিলে, বিশেষ অক্ষমতাজনিত ছুটি মঞ্জুর করা হইবে না।
(৩) যে মেয়াদের জন্য বিশেষ অক্ষমতাজনিত ছুটি প্রয়োজনীয় বলিয়া চিকিৎসা পরিষদ প্রত্যায়ন করিবে সেই মেয়াদের জন্য বিশেষ অক্ষমতাজনিত ছুটি মঞ্জুর করা হইবে, এবং চিকিৎসা পরিষদের প্রত্যায়ন ব্যতিরেকে তাহা বর্ধিত করা হইবে না; এবং উক্ত ছুটি কোন ক্রমেই ২৪ মাসের অধিক হইবে না।
(৪) বিশেষ অক্ষমতাজনিত ছুটি অন্য যে কোন ছুটির সংগে সংযুক্ত করা যাইতে পারে।
(৫) যদি একই ধরণের অবস্থায় পরবর্তীকালে কোন সময় অক্ষমতা বৃদ্ধি পায় বা উহার পুনরাবৃত্তি ঘটে, তাহা হইলে একাধিকবার বিশেষ অক্ষমতাজনিত ছুটি মঞ্জুর করা যাইবে, তবে অনুরূপ ছুটির পরিমাণ ২৪ মাসের অধিক হইবে না এবং তাহা যে কোন একটি অক্ষমতার কারণে মঞ্জুর করা যাইবে।
(৬) শুধুমাত্র আনুতোষিকের এবং যে ক্ষেত্রে অবসর ভাতা প্রাপ্য হয় সেক্ষেত্রে অবসর ভাতার ব্যাপারে চাকুরী হিসাব করিবার সময় বিশেষ অক্ষমতাজনিত ছুটি কর্তব্য পালনের সময় হিসাবে গণনা করা হইবে এবং ইহা ছুটির হিসাব হইতে বিয়োজন করা হইবে না।
(৭) বিশেষ অক্ষমতাজনিত ছুটিকালীন বেতন হইবে নিম্নরূপ যথাঃ¾
(ক) উপরিউক্ত উপ-প্রবিধান (৫) এর অধীনে মঞ্জুরকৃত ছুটির মেয়াদসহ যে কোন মেয়াদের ছুটির প্রথম চার মাসের জন্য পূর্ণ বেতন; এবং
(খ) এইরূপ কোন ছুটির অবশিষ্ট মেয়াদের জন্য অর্ধ বেতন।
(৮) এই প্রবিধানের অন্যান্য বিধানসমূহের প্রযোজ্যতা এমন কর্মচারীর ক্ষেত্রেও সম্প্রসারিত করা যাইতে পারে যিনি তাহার যথাযথ কর্তব্য পালনকালে বা উহা পালনের পরিণতিতে অথবা তাঁহার পদে অধিষ্ঠিত থাকিবার কারণে, দুর্ঘটনাবশতঃ আঘাতপ্রাপ্ত হইয়াছেন অথবা যিনি নির্দিষ্ট কোন কর্তব্য পালনকালে তাঁহার পদের স্বাভাবিক ঝুকি বহির্ভূত অসুস্থতা বা জখম বাড়াইয়া তোলার সম্ভাবনা থাকে এইরূপ অসুস্থতার দরচণ অক্ষম হইয়াছেন।
------------------------------------------------------
প্রিয় পাঠক, সম্পূর্ণ ছুটিবিধি(১৪ পৃষ্ঠা) পিডিএফ ফাইল আকারে-
http://adf.ly/16256977/leave-act

http://adf.ly/16256977/leave-act

ফেসবুকে আমি আছি এখানে  আপনাদের শুভ কামনায়- আবু বকর সিদ্দিক, দুর্গাপুর, রাজশাহী।

৭টি মন্তব্য:

  1. আসসালামু আলাইকুম।
    জানতে চাই শ্রান্তি বিনোদনে ভোগকৃত ছুটি হিসাব বিবরনীর কোন কলামে হিসাব করা হবে। বা শ্রান্তি বিনোদন এ ব্যবহৃত অর্জিত ছুটি কি নগদায়ন হিসেবে গননা গননা করা কি না্। দয়া করে পরামর্শ দিলে কৃতার্থ হবো।

    কামাল হোসেন
    উচ্চমান সহকারী, বাংলাদেশ চা বোর্ড।

    উত্তর দিনমুছুন
  2. আমি গত দুর্গা পূজার ছুটির আগের তিনদিন কলেজে অনুপস্থিত ছিলাম কোনো ছুটির আবেদন ছাড়া। তার পর দিন থেকে পূজার দশদিন ছুটি শুরু হয়। অর্থাৎ আমি ছুটি শুরুর আগের দিন অনূপস্থিত ছিলাম।কিন্তু কলেজ খোলার দিন যথারীতি যোগদান করি।অর্থাৎ ছুটি শুরুর আগের দিন অনূপস্থিত থাকলেও কলেজ খোলার দিন হাযির ছিলাম। এখন আমার ক্ষেত্রে পূজার ওই দশ দিন অনুপস্থিতি হিসেবে গন্য হবে কিনা,বা আমার ওই দশদিনের বেতন কাটা যাবে কিনা। জানালে উপকৃত হব। কামরুন নাহার,প্রভাষিকা।বোয়ালখালী কলেজ। চট্টগ্রাম

    উত্তর দিনমুছুন
  3. ব্লগের অ্যাডমিনিস্ট্রেটর এই মন্তব্যটি মুছে ফেলেছেন।

    উত্তর দিনমুছুন
  4. শ্রান্তি বিনোদন কত তারিখে আবেদন করতে হয়?

    উত্তর দিনমুছুন
  5. আমি জানতে আগ্রহী
    সাধারন ছুটি পুলিশ বাহিনীর কোন কোন সদস্যরা পাবে। কনস্টেবল পদমর্যাদার কেউ এই ছুটি পাবে কি না এবং পেলে কত ধারায় পোবে?

    উত্তর দিনমুছুন
  6. বদলিজনিত সম্পর্কে জানতে চাই

    উত্তর দিনমুছুন
  7. অজিত ছুটির সুবিধাসমুহ িক?

    উত্তর দিনমুছুন

Copy Right: abrajbangla.blogspot.com. Blogger দ্বারা পরিচালিত.