প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির দায়িত্ব ও কর্তব্য (ভিডিওসহ): - জানতে চাই, জানাতে চাই || Want to know, want to inform

Header Ads

প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির দায়িত্ব ও কর্তব্য (ভিডিওসহ):



প্রাথমিক  বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির দায়িত্ব ও কর্তব্য (ভিডিওসহ)। সম্মানীত ভিজিটর, আস্-সালামু আলাইকুম। শিক্ষা ও বিনোদনমূলক এ বাংলা ব্লগ সাইটে আপনাকে স্বাগত জানাচ্ছি।

প্রিয় পাঠক, আপনি যদিজানতে চাই, জানাতে চাইশিরোনামের আমার www.educarebangla.com সাইটেনতুন এসে থাকেন; তাহলে, সাইটে প্রতিনিয়ত
প্রকাশিত নতুন পোষ্টের আপডেট পেতে-প্লিজ, সাইটের ফেজবুক পেজে লাইক দিয়ে সাইটটির সঙ্গেই থাকুন আর যদি ইতোমধ্যে আপনিফেজবুক পেজেলাইক দিয়ে থাকেন, তাহলে আপনাকে আবারও স্বাগত জানাচ্ছি বিভিন্ন শিক্ষা মূলক পোস্টসমৃদ্ধ আমার বাংলা ব্লগেপাঠক, আপনাদের সকলের চাহিদার প্রতি লক্ষ্য রেখে এ ব্লগে আয়োজন করেছি-প্রাথমিক শিক্ষার বিভিন্ন প্রজ্ঞাপন ও পরিপত্র, পিইসি পরীক্ষার প্রস্তুতিমূলক বিভিন্ন প্রশ্ন ও সাজেশন, শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ও ম্যানুয়াল, শিক্ষকদের পেশাগত প্রশিক্ষণ ও ম্যানুয়াল, তথ্য ও প্রযুক্তি বিষয়ক প্রজ্ঞাপন, পত্র ও খবর, ডিজিটাল কন্টেন্টসহ প্রভৃতি শিক্ষামূলক পোস্ট। এবার আসি বক্ষ্যমান পোষ্টের কথায়।


-----------------------------------------------------
আরও দেখুন-

অনলাইনে সাধারন ভবিষ্য তহবিলের হিসাব এবার এক ক্লিকেই

প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে একটি করে ম্যানেজিং কমিটি রয়েছে। ম্যানেজিং কমিটির অধিকাংশ সদস্যরা তাদের উপর অর্পিত দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে সচেতন নন।
নিচে ম্যানেজিং কমিটির সম্মানিত সদস্যবৃন্দের উপর অর্পিত দায়িত্ব ও কর্তব্য উল্লেখ করা হলো:
১। প্রাথমিক বিদ্যালয় পরিচালনা সংক্রান্ত ব্যবস্থাপনার দায়িত্ব পালন করবেন।
২। বিদ্যালয়ের শিক্ষাদান সংক্রান্ত কার্যাবলীর পরিবীক্ষন ( মনিটরিং ), বিদ্যালয়ের ব্যাবস্থাপনা, শিক্ষক-ছাত্রের উপস্থিতি,শিক্ষক- শিক্ষিকাদের কর্তব্য পরায়ণতা ও পাঠদানের উপর প্রতি জানুয়ারি, এপ্রিল, জুলাই ও অক্টোবর মাসের ৭ তারিখের মধ্যে উপজেলা শিক্ষা অফিসারের নিকট ত্রৈমাসিক প্রতিবেদন প্রেরন ( এই  প্রতিবেদনে  চেয়ারম্যান ও সদস্য সচিব  অর্থাৎ প্রধান শিক্ষক যুগ্ম ভাবে স্বাক্ষর করবেন )।
৩। উন্নয়ন মুলক কাজ, যেমন- বিদ্যালয় গৃহ, রাস্তা নির্মান, পরিবেশ পরিচ্ছন্ন রাখা সহ অন্যান কাজে সাহায্য ও সহযোগিতা প্রদান করবেন।
৪। বিদ্যালয় গমনপযোগি সকল শিশুকে  বিদ্যালয়ে ভর্তি, উপস্থিতি নিশ্চিত করা এবং বিদ্যালয় ত্যাগি শিশুদের ফিরিয়ে আনার পদক্ষেপ গ্রহন, ঝরে পড়া রোধ করাও এস এম সি’র সদস্যদের দায়িত্ব ও কর্তব্য।।
৫। প্রতি মাসে একবার কমিটির সভা অনুষ্ঠান, বিদ্যালয়ের কার্যাবলী ও অগ্রগতি পর্যালোচনা এবং গৃহিত সিদ্ধান্ত বাস্তবায়নের পদক্ষেপ গ্রহন করা ।
৬। মাসিক রিটার্নে /শিক্ষকদের বেতন বিলে সংশ্লিষ্ট বিদ্যালয়ের  ম্যানেজিং কমিটির চেয়ারম্যান ( সভাপতি ) প্রতিস্বাক্ষর করবেন এবং তা কমিটির সদস্য সচিব  অর্থাৎ প্রধান শিক্ষক উপজেলা শিক্ষা অফিসে প্রেরন করবেন।
৭। বিদ্যালয়ের সমস্যাবলি নিয়ে স্থানীয় জনসাধারণ ও উপজেলা শিক্ষা কমিটির যোগসূত্র স্থাপন এবং সমন্বয় সাধন করবেন ।
৮। সংশ্লিষ্ট বিদ্যালয় সংস্কার ও মেরামত কাজ সম্পন্ন হওয়ার পর সমাপ্তি প্রতিবেদনে ম্যানিজিং কমিটির সংগে আলোচনা করে কমিটির সদস্য সচিব  অর্থাৎ প্রধান শিক্ষকের স্বাক্ষর প্রদান নিশ্চিত করবেন ।
৯। উপজেলা শিক্ষা অফিসার এবং সহকারি উপজেলা শিক্ষা অফিসারের সহযোগিতায় বার্ষিক কর্ম পরিকল্পনা প্রণয়ন করবেন ।
১০। বিদ্যালয়ের পরিবেশ উন্নয়নে জমি, রাস্তা, খেলার মাঠ এবং বৃক্ষ রোপন ও তা  পরিচর্যা করবেন ।
১২। পাঠ্যপুস্তক এবং শিক্ষা উপকরন সংগ্রহ, সংরক্ষন এবং বিতরন করবেন ।
১৩। বিদ্যালয়ের সহপাঠ্যক্রমিক কার্যক্রম যেমন- জাতিয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ  ও পক্ষ, আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস, স্বাধীনতা দিবস, পুরুস্কার বিতরণী , খেলা ধুলা ও সাংস্কৃতিক কর্মকান্ড, মিলাদ মাহফিল ইত্যাদি কার্যক্রম আয়োজন ও সম্পাদনে সহযোগিতা প্রদান করবেন ।
১৪। শিক্ষার জন্য উপবৃত্তি কর্মসুচি বাস্তবায়নে সহযোগিতা প্রদান করবেন ।


১৫। শিক্ষক-অভিভাবক সমিতির (পিটিএ)সংগে সংযোগ ও সহযোগিতা বৃদ্ধি করবেন ।
১৬। বিদ্যালয়ের সাব-ক্লাষ্টার  ট্রেনিং এ সহযোগিতা প্রদান করা। বিদ্যালয় পরিদর্শনে সহকারি উপজেলা শিক্ষা অফিসারকে সহযোগিতা প্রদান করা এবং প্রয়োজনে উর্ধতন কর্তৃপক্ষকে অবহিত করবেন ।
১৭। এছাড়াও সরকার কর্তৃক অর্পিত অন্য যে কোন দায়িত্ব পালন করবেন ।


সরকারি সকল গেজেট-প্রজ্ঞাপন, পরিপত্র ও আফিস আদেশ দেখুন এখানে



কমিটির নিয়ম শৃঙ্খলাঃ


দায়িত্ব পালনে অবহেলা , আর্থিক অনিয়ম এবং শৃঙ্খলা পরিপন্থি ইত্যাদি কারনে উপজেলা শিক্ষা কমিটি, জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের সম্মতিক্রমে ম্যানেজিং কমিটিকে বাতিল করে পূণঃনির্বাচনের ব্যাবস্থা করতে পারেন। নির্বাচিত/ মনোনীত সদস্যগণ যে কোন সময় সভাপতির নিকট লিখিত ভাবে জানিয়ে পদত্যাগ করতে পারবেন । কমিটির শূন্যপদ নির্বাচন/ মনোনয়নের মাধ্যমে পূরণ করা যাবে। সভাপতির অনুপস্থিতিতে সহ সভাপতি সভায় সভাপতিত্ব করবেন ।

      বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির কোন সদস্য পর পর তিনটি সভায় লিখিতভাবে সভাপতিকে অবহিত না করে অনুপস্থিত থাকলে তাঁর সদস্যপদ বাতিল বলে গণ্য হবে। এরূপ ক্ষেত্রে, সহকারি উপজেলা/থানা শিক্ষা অফিসার কর্তৃক উপজেলা/থানা শিক্ষা অফিসার –এর অনুমোদনক্রমে কমিটির অবশিষ্ট মেয়াদের জন্য কেবল মনোনীত সদস্যের শুণ্য পদে নির্ধারিত প্রক্রিয়া অনুসরণপূর্বক পূরণ করা যাবে।
(বিঃদ্রঃ এই পরিপত্র পার্বত্য জেলা সমূহ যথা- রাঙ্গামাটি, খাগড়াছড়ি এবং বান্দরবান জেলার জন্য প্রযোজ্য হবে না । )
উৎসঃ- প্রাথমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির দায়িত্ব ও কর্তব্য
   প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির দায়িত্ব ও কর্তব্য নিয়ে মৎকার একটি ভিডিও দেখুন- 

  


আর্টিকেলটি ভালো লাগলে লাইক ও শেয়ার করুন, প্লিজ।

নতুন পোষ্টের আপডেট পেতে ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন

 

কোন মন্তব্য নেই

Copy Right: abrajbangla.blogspot.com. Blogger দ্বারা পরিচালিত.