বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ম্যানুয়াল এবার এক জায়গায়/ Subject-based Training manuals - জানতে চাই, জানাতে চাই

বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ম্যানুয়াল এবার এক জায়গায়/ Subject-based Training manuals


বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ম্যানুয়াল এবার এক জায়গায়/ Subject-based Training manualsবিষয়ভিত্তিক প্রশিক্ষণ ম্যানুয়াল এবার এক জায়গায়। সম্মানীত ভিজিটর, আস্-সালামু আলাইকুম। শিক্ষা ও বিনোদনমূলক এ বাংলা ব্লগ সাইটে আপনাকে স্বাগত জানাচ্ছি। এ পোস্টের শেষ পর্যন্ত থাকার অনুরোধ রইলো।
প্রিয় পাঠক, আপনি যদি “জানতে চাই, জানাতে চাই” শিরোনামের আমার এ www.educarebangla.com সাইটে নতুন এসে থাকেন; তাহলে, সাইটে প্রতি নিয়ত প্রকাশিত নতুন পোষ্টের আপডেট পেতে-প্লিজ, সাইটের “ফেজবুক পেজে” লাইক
দিয়ে সাইটটির সঙ্গেই থাকুন। আর যদি ইতোমধ্যে আপনি “ফেজবুক পেজে” লাইক দিয়ে থাকেন, তাহলে আপনাকে আবারও স্বাগত জানাচ্ছি বিভিন্ন শিক্ষামূলক পোস্ট সমৃদ্ধ আমার এ বাংলা ব্লগে।


পাঠক, আপনাদের সকলের চাহিদার প্রতি লক্ষ্য রেখে এ ব্লগে আয়োজন করেছি-প্রাথমিক শিক্ষার বিভিন্ন প্রজ্ঞাপন ও পরিপত্র, পিইসি পরীক্ষার প্রস্তুতিমূলক বিভিন্ন প্রশ্ন ও সাজেশন, শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ও ম্যানুয়াল, শিক্ষকদের পেশাগত প্রশিক্ষণ ও ম্যানুয়াল, তথ্য ও প্রযুক্তি বিষয়ক প্রজ্ঞাপন, পত্র ও খবর, ডিজিটাল কন্টেন্টসহ প্রভৃতি শিক্ষামূলক পোস্ট। এবার আসি বক্ষ্যমান পোষ্টের কথায়।
-----------------------------------------------------
আরও দেখুন-
------------------------------------------------------
বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ম্যানুয়াল এবার এক জায়গায়। প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি-৩ এর মূল লক্ষ্য ও উদ্দেশ্য হচ্ছে প্রাথমিক শিক্ষার গুণগতমানের উন্নয়ন। প্রকৃতপক্ষে গুণগতমান একটি আপেক্ষিক উপলব্ধি। পরিবর্তনশীল বিশ্বে মানুষের চাহিদা, টিকে থাকার উপায় এবং মূল্যবোধ প্রতিনিয়ত পরিবর্তিত হচ্ছে। শিক্ষালব্ধজ্ঞানকে বাস্তবজীবনে প্রয়োগ করে ব্যক্তি জীবনের প্রত্যাশা পূরণ ও জাতীয় জীবনের উন্নয়ন সাধন ও বিশ্বায়নের চ্যালেঞ্জ মোকাবেলা করে টিকে থাকার জন্য যতটুকু জ্ঞান, দক্ষতা ও জীবনদৃষ্টি অর্জন করা আবশ্যক ততটুকু জ্ঞান ও দক্ষতাকে শিক্ষার গুণগতমান বলা যায়। বাংলাদেশের প্রাথমিক শিক্ষার শিক্ষাক্রমে শিশুদের বিষয় ও শ্রেণিভিত্তিক প্রান্তিক ও অর্জন-উপযোগী যোগ্যতাগুলো বিন্যস্ত রয়েছে। এ যোগ্যতাগুলো অর্জন করলেই শিশুর যোগ্যতা অর্জিত হয়েছে বা শিশুর শিক্ষা মানসম্মত হয়েছে বলে মনে করা যায়।
শিক্ষার্থীদের নির্ধারিত যোগ্যতা অর্জন বা কার্যকর শিখনের সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ উপাদান হচ্ছে শিক্ষক। অনেক ক্ষেত্রে, শিক্ষণ কাজে শিক্ষকগণের প্রস্তুতি পরিকল্পিতভাবে সম্পন্ন হয়না। শিক্ষক প্রশিক্ষণে স্বল্প মনোযোগ, সীমিত শক্তি ও খন্ডিত প্রেষণা ব্যয় করা হয়। বিষয়জ্ঞান ও শিণবিজ্ঞানবিষয়ক জ্ঞান শিক্ষকের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। শিক্ষকদের উক্ত বিষয়গুলিতে দক্ষ হয়ে উঠা অত্যন্ত জরুরী।


এ জন্য প্রয়োজন, বিদ্যালয় ও শ্রেণিকক্ষকে ভিত্তি করে পরিকল্পিত শিক্ষক-শিক্ষা ও জীবনব্যাপী ধারাবাহিক পেশাগত শিক্ষা। সক্রিয় ও শিশুবান্ধব শ্রেণিকক্ষ সৃষ্টির জন্য শিক্ষকদের প্রয়োজন, শিখন-শেখানো কাজে পেশাগত শিক্ষকমান ও শিক্ষার্থী-যোগ্যতা ভিত্তি করে অনুচিন্তননীতি ও সংগঠনতত্ত্বের প্রয়োগ এবং বিদ্যালয় ও সমাজের সংগে সুসম্পর্ক স্থাপনের যোগ্যতা।
উল্লেখ্য, বিষয়ভিত্তিক প্রশিক্ষণের জন্য শিক্ষাক্রম-অন্তর্ভুক্ত বাংলা, ইংরেজি, গণিত, প্রাথমিক বিজ্ঞান ও বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ে ৫টি এবং প্রকাশধর্মী কলাবিদ্যার অন্তর্গত চারু ও কারুকলা, সংগীত ও শারীরিক শিক্ষা বিষয়ে ৩টি, সর্বমোট ৮টি ম্যানুয়াল প্রণীত হয়েছে। বিভিন্ন বিষয়ের শিকক্ষদের প্রশিক্ষণ-চাহিদা নিরূপণের জন্য শিক্ষকযোগ্যতার আলোকে তৈরিকৃত প্রধান শিক্ষকের জন্য একাডেমিক সুপারভিশন ছক-১, ন্যাশন্যাল স্টুডেন্ট এসেসমেন্ট রিপোর্ট এবং শিক্ষক যোগ্যতাভিত্তিক শিক্ষকদের স্ব-অনুচিন্তন ছক-২ উন্নয়ন করা হয়েছে। এ দুটি ছকের মাধ্যমে মাঠ পর্যায়ের শিক্ষক, কর্মকর্তা, সুপারভাইজার ও প্রশিক্ষকদের সহায়তায় প্রশিক্ষণ-চাহিদাগুলো নিরূপিত হয়েছে। ফলে, এ প্রশিক্ষণের বিষয় হয়েছে বাস্তবভিত্তিক ও শ্রেণি শিখন-শেখানোর জন্য প্রাসঙ্গিক। প্রাপ্ত প্রশিক্ষণ-চাহিদার উপর ভিত্তি করে বিশেষজ্ঞদের সহায়তায় প্রতিটি বিষয়ের প্রশিক্ষণ ম্যানুয়াল প্রণয়ন করা হয়েছে। যারা এ ম্যানুয়ালগুলো রচনা করেছেন তারা সকলে প্রাথমিক শিক্ষা ও শিক্ষাক্রম, বিষয়জ্ঞান ও শিক্ষণবিজ্ঞানবিষয়ক জ্ঞানে বিদগ্ধজন। আশা করি, প্রাথমিক শিক্ষকদের পেশাগতমান উন্নয়নে এ ম্যানুয়ালগুলো সুদূরপ্রসারী ভূমিকা রাখবে।
সম্মানীত ভিজিটর, নিচের প্রত্যেকটি বিষয়ের শিরোনামে ক্লিক করলে যে পেইজটি আপনি দেখতে পাবেন, তার নিচের দিকে ম্যানুয়ালটির ডাউনলোড লিঙ্ক দেওয়া রয়েছে।








আর্টিকেলটি ভালো লাগলে লাইক ও শেয়ার করুন, প্লিজ।

নতুন পোষ্টের আপডেট পেতে ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন।

কোন মন্তব্য নেই

Copy Right: abrajbangla.blogspot.com. Blogger দ্বারা পরিচালিত.