স্লিপ পরিকল্পনার কাজ করুন এই সহজ পদ্ধতিতে/ SLIP working-step by step - জানতে চাই, জানাতে চাই || Want to know, want to inform

স্লিপ পরিকল্পনার কাজ করুন এই সহজ পদ্ধতিতে/ SLIP working-step by step


স্লিপ পরিকল্পনার কাজ করুন এই সহজ পদ্ধতিতে/ SLIP working-step by stepস্লিপ পরিকল্পনার কাজ করুন এই সহজ পদ্ধতিতে। সম্মানীত ভিজিটর, আস্-সালামু আলাইকুম। শিক্ষা ও বিনোদনমূলক এ বাংলা ব্লগ সাইটে আপনাকে স্বাগত জানাচ্ছি। এ পোস্টের শেষ পর্যন্ত থাকার অনুরোধ রইলো।
প্রিয় পাঠক, আপনি যদি “জানতে চাই, জানাতে চাই” শিরোনামের আমার এ www.educarebangla.com সাইটে নতুন এসে থাকেন; তাহলে, সাইটে প্রতি নিয়ত প্রকাশিত নতুন পোষ্টের আপডেট পেতে-
প্লিজ, সাইটের “ফেজবুক পেজে” লাইক দিয়ে সাইটটির সঙ্গেই থাকুন। আর যদি ইতোমধ্যে আপনি “ফেজবুক পেজে” লাইক দিয়ে থাকেন, তাহলে আপনাকে আবারও স্বাগত জানাচ্ছি বিভিন্ন শিক্ষামূলক পোস্ট সমৃদ্ধ আমার এ বাংলা ব্লগে।


পাঠক, আপনাদের সকলের চাহিদার প্রতি লক্ষ্য রেখে এ ব্লগে আয়োজন করেছি-প্রাথমিক শিক্ষার বিভিন্ন প্রজ্ঞাপন ও পরিপত্র, পিইসি পরীক্ষার প্রস্তুতিমূলক বিভিন্ন প্রশ্ন ও সাজেশন, শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ও ম্যানুয়াল, শিক্ষকদের পেশাগত প্রশিক্ষণ ও ম্যানুয়াল, তথ্য ও প্রযুক্তি বিষয়ক প্রজ্ঞাপন, পত্র ও খবর, ডিজিটাল কন্টেন্টসহ প্রভৃতি শিক্ষামূলক পোস্ট। এবার আসি বক্ষ্যমান পোষ্টের কথায়।
-----------------------------------------------------
আরও দেখুন-
------------------------------------------------------

স্লিপ পরিকল্পনার কাজ করুন এই সহজ পদ্ধতিতে:

সম্মানীত ভিজিটর, আপনি যদি বাংলাদেশের প্রাথমিক শিক্ষা সংশ্লিষ্ট কেউ হয়ে থাকেন, তাহলে আপনার জানা আছে যে, স্লিপ পরিকল্পনা বিদ্যালয় ভিত্তিক উন্নয়ন পরিকল্পনার এক যুগান্তকারি পদক্ষেপ, যার চাহিদা আসে খোদ বিদ্যালয় থেকে। বিদ্যালয় ভিত্তিক উন্নয়ন পরিকল্পনার কাজটি সুষ্ঠু ও সুন্দরভাবে ধাপে ধাপে সম্পাদন করবার জন্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে স্লিপ গাইডলাইন-২০১৯ প্রকাশ করা হয়েছে। 


আজকের এ পোস্টে উক্ত স্লিপ গাইডলাইন, ২০১৯-এর আলোকে কিভাবে সহজেই ধাপে ধাপে স্লিপ পরিকল্পনার কাজটি সম্পাদন করা যায়, তা তুলে ধরা হয়েছে।
আগেই বলে রাখি-আজকের পোস্টে বর্ণিত ধাপসমূহ আমার নিজস্ব চিন্তাধারা, এটি সরকারি কোন নির্দেশনা নয়। স্লিপের কাজে যারা নতুন মূলত: তাদের কাজটি সহজ করে দেবার জন্যই আমার এ প্রয়াস। আশা করি এ ক্ষেত্রে যাঁরা অভিজ্ঞ রয়েছেন, তাঁরা ভুল না ধরে সুচিন্তিত পরামর্শ দিয়ে আমাকে ও স্লিপের কাজে যারা নতুন তাঁদেরকে সহযোগিতা করবেন।

স্লিপ কাজ করতে গেলে এর সময়সূচিটা দেখে সেভাবে কাজ সম্পাদন করা জরুরি। স্লিপ কাজের বিস্তারিত সময়সূচি দেখতে ক্লিক করুন-এখানে।


 নিচে ধাপে ধাপে বিষয়টি তুলে ধরা হলো:


১. প্রথমেই স্লিপ প্রণয়ন টিম গঠন করতে হবে (যদি না থাকে)।
   স্লিপ প্রণয়ন টিম গঠন প্রক্রিয়া দেখতে ক্লিক করুন- এখানে।

২. স্লিপ প্রণয়ন টিম দ্বারা বিদ্যালয়ের পরিস্থিতি বিশ্লেষণ করে স্লিপ গাইডলাইন, ২০১৯-এর পরিশিষ্ট-১ ছক মোতাবেক প্রয়োজনীয় চাহিদার আলোকে মধ্যমেয়াদি একটি  “খসড়া স্লিপ পরিকল্পনা” তৈরি করতে হবে।  স্লিপের আওতায় যে সমস্ত কাজ করা যাবে, তার তালিকা দেখতে ক্লিক করতে পারেন-এখানে।

৩. উক্ত “খসড়া স্লিপ পরিকল্পনাটি” শেয়ারিং সভায় (এস. এম. সি, পি. টি. এ, ছাত্র-ছাত্রী, শিক্ষক, ইউনিয়ন দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির প্রতিনিধির উপস্থিতিতে) চূড়ান্ত করতে হবে।(স্লিপ গাইডলাইন, ২০১৯-এর  ক্রমিক নং ১৩.৭ দেখুন)

৪. উক্ত “চূড়ান্ত স্লিপ পরিকল্পনাটি” এস. এম. সি সভায় প্রাথমিকভাবে অনুমোদন করাতে হবে(দেখুন ১৩.৮)। প্রধান শিক্ষক অনুমোদিত স্লিপের ২টি কপি সংশ্লিষ্ট ক্লাস্টারের সহকারি উপজেলা শিক্ষা অফিসারের নিকট প্রেরণ করবেন। সহকারি উপজেলা শিক্ষা অফিসার তা অনুমোদনের জন্য উপজেলা শিক্ষা অফিসারের নিকট প্রেরণ করবেন। অনুমোদিত হবার পর ১ কপি তিনি সংশ্লিষ্ট বিদ্যালয়ে বাস্তবায়নের জন্য প্রেরণ করবেন।

৫. এস. এম. সি সভায় উক্ত অনুমোদিত স্লিপ পরিকল্পনাটির অনুলিপি বিভিন্ন কাজের দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিবর্গের মাঝে বিতরণ এবং মাসিক সভায় এর বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করতে হবে।

৬. প্রধান শিক্ষক স্লিপ বাস্তবায়নের অগ্রগতি প্রতিবেদন পি.টি.এ-এর ষান্মাষিক সভায় উপস্থাপন করবেন। পি.টি.এ কমিটির গঠন প্রক্রিয়া দেখতে ক্লিক করুন- এখানে।

৭. প্রধান শিক্ষক স্লিপ পরিকল্পনার পরিশিষ্ট-১-এর ১২ ক্রমিক ছকের ১ কপি অফিস কক্ষের নোটিশ বোর্ডে টানিয়ে রাখবেন।

৮. SAC কমিটি স্লিপ গাইডলাইনের ১৬.২ ক্রমিকে বর্ণিত মানদন্ডে অর্থ ব্যয়ের ভাউচারাদি যাচাই করে পরিশিষ্ট-৫-এর ছকে ৩ কপি নিরীক্ষা ও মূল্যায়ন প্রতিবেদন তৈরি করবেন। SAC কমিটির সদস্য-সচিব এর ১ কপি প্রধান শিক্ষকের মাধ্যমে সংশ্লিষ্ট ক্লাস্টারের সহকারি উপজেলা শিক্ষা অফিসারের কাছে, ১ কপি বিদ্যালয়ে সংরক্ষণের জন্য প্রধান শিক্ষকের কাছে এবং ১ কপি SAC কমিটির সভাপতির নিকট প্রদান করবেন। SAC কমিটি অভিভাবকদের বার্ষিক সভায় নিরীক্ষা ও মূল্যায়ন প্রতিবেদন উপস্থাপন করবেন। SAC কমিটির গঠন প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-এখানে।

আর্টিকেলটি ভালো লাগলে লাইক ও শেয়ার করুন, প্লিজ।

নতুন পোষ্টের আপডেট পেতে ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন।


কোন মন্তব্য নেই

Copy Right: abrajbangla.blogspot.com. Blogger দ্বারা পরিচালিত.